আজ শনিবার, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১০ ফুট ফুটপাতের ৬ ফুট দখল

সংবাদচর্চা অনলাইনঃ

শহরে সামাজিক দূরত্বের কথা বিভিন্ন মহল থেকে বলা হলেও তা বাস্তবায়নে তেমন কোন উদ্যোগ নেই। ১০ ফুট চওড়া ফুটপাতের ৬ ফুট অবৈধ দোকানে দখলে থাকায় পথচারীরা স্বাস্থ্যবিধি মানতে পারছে না। এতে করোনা ভাইরাস ঝুঁকি বাড়ার আশংকা করছে সচেতন মহল।

চাষাঢ়া বাগে জান্নাত মসজিদ থেকে শুরু করে পৌর মার্কেটের সুগন্ধ বেকারী হয়ে শহীদ জিয়া হল পর্যন্ত ফুটপাতের দুই পাশই দখলে রেখেছে দখলদাররা। ফলের দোকান, চায়ের দোকানের পাশাপাশি রেস্টুরেন্ট ও কনফেকশনারীর মালামালও রাখা হয় ফুটপাতে। এরমধ্যে ভিখারির উৎপাত আর লাজ ফার্মা, রনি ফার্মেসীর সামনে ভিড় থাকায় কোন দূরত্ব না মেনেই চলতে হয় মানুষজনকে। একইভাবে চাষাঢ়া হকার্স মার্কেটের সামনে থেকে শুরু করে সুগন্ধা প্লাসের সামনে দিয়ে গিয়ে খাঁজা সুপার মার্কেটের ফুটপাতের দুই পাশও হকার নামক দখলদারদের দখলে।

সোনালী ব্যাংকের সামনে থেকে শুরু করে স্ট্যান্ডার্ড চাটার্ড ব্যাংক মোড় পর্যন্ত ফুটপাতের দুই অংশেই হকার নামক দখলদাররা দখলে রাখে দিনভর। এরমধ্যে শুধু নতুন সমবায় মার্কেটের সামনে তারা বসতে পারে না। উত্তরা ব্যাংকের সামনে, পেট্রোল পাম্পের সামনে এমনকি সাধু পৌলের গীর্জার সামনের ফুটপাত দখল হয়ে গেছে। পুরাতন কোর্টের সামনে থেকে ২ নম্বর রেলগেট পর্যন্ত একই অবস্থা। ফজর আলী ট্রেড সেন্টার থেকে শুরু করে গণবিদ্যা স্কুলের গেট পর্যন্ত ফুটপাত দখল করেছে হকার ও দোকানদাররা।

একইভাবে বঙ্গবন্ধু সড়কের আরেক পাশে ডিআইটি এলাকা থেকে শুরু করে উকিলপাড়া-গলাচীপা স্কাউট ভবন হয়ে চাষাঢ়ায় অবস্থিত নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনার ছোট গেট পর্যন্ত ফুটপাত ও সড়ক দখলে রাখে হকার, দোকানদার, মোটরসাইকেল, ঠেলাগাড়ি-ভ্যানগাড়িওয়ালাসহ অনেকে। শহীদ মিনারের ছোট গেট থেকে শুরু করে সান্তনা মার্কেট হয়ে রেললাইন পর্যন্ত ফুটপাতে হাঁটা দায় হয়ে পরে বলে অভিযোগ ভুক্তভোগীদের।

সালাম নামের এক গার্মেন্ট শ্রমিক জানান, ইসদাইর থেকে হেটে শহরের একটি গার্মেন্ট কারখানায় কাজে আসা যাওয়ার সময়ে তাকে কখনও ফুটপাতে আবার কখনও রাস্তা ধরে হাঁটতে হয়। ফুটপাতে হকারদের জন্য আর রাস্তায় সিএনজি-রিকশার জন্য হাঁটা কষ্ট হয় বলে জানান তিনি।

সচেতন মহলের মতে, করোনা ভাইরাস ঠেকাতে সামাজিক দূরত্ব নিশ্চিত করা জরুরী। শুরু থেকেই সরকার, প্রশাসন, গণমাধ্যম এ বিষয়ে আহবান জানাচ্ছেন। তবে শহরের ফুটপাতে সামাজিক দূরত্বের বিষয়টি নিশ্চিত করতে তেমন কোন উদ্যোগ নিতে দেখা যায়নি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে।

স্পন্সরেড আর্টিকেলঃ